চিয়া সিড এর উপকারিতা ও অপকারিতা

71 / 100

চিয়া সিড কি?
চিয়া সিড হল সালভিয়া হিস্পানিকা নামক ফুলের বীজ, যা পুদিনা পরিবারের অন্তর্গত। এটি মূলত মধ্য ও দক্ষিণ মেক্সিকোতে জন্মে থাকে।চিয়া বীজ ছোট, ডিম্বাকৃতির এবং সাধারণত কালো রঙের হয়, তবে সাদা রঙেরও পাওয়া যায়। এগুলোতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে, যার মধ্যে রয়েছে প্রটিন, ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ

চিয়া সিড বীজ এর উপকারিতা

চিয়া বীজ খেলে কি কি উপকার হয়?

চিয়া সিড বীজ, যা “সুপারফুড” নামেও পরিচিত। এটি একটি পুষ্টিগুণে সমৃদ্ধ এবং বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এর কিছু উল্লেখযোগ্য উপকারিতা নীচে দেওয়া হল:

পুষ্টি: চিয়া সিড বীজ প্রোটিন, ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এতে রয়েছে দুধের চেয়ে ৫ গুণ বেশি ক্যালসিয়াম, কমলার চেয়ে 7 গুণ বেশি পরিমান ভিটামিন সি, এতে রয়েছে পালং শাকের চেয়ে ৩ গুণ বেশি আয়রন, রয়েছে কলার চেয়ে ২ গুণ পটাশিয়াম, মুরগির ডিম থেকে ৩ গুণ বেশি প্রোটিন এবং স্যামন মাছের চেয়ে 8 গুণ বেশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে।

হৃদরোগের ঝুঁকি কমায়: চিয়া বীজের ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমাতে এবং HDL (“ভাল”) কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে।

মধুমেহ নিয়ন্ত্রণে সহায়তা করে: চিয়া বীজের ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে, যা টাইপ 2 ডায়াবেটিসে সহায়ক হতে পারে।

ওজন কমানোতে সহায়তা করে: চিয়া সিড বীজের ফাইবার এবং প্রোটিন আপনাকে দীর্ঘ সময় ধরে পূর্ণ বোধ করতে সাহায্য করে, যা ক্ষুধা নিয়ন্ত্রণে এবং ওজন কমাতে সহায়তা করতে পারে।

হজম শক্তি বৃদ্ধি করে: চিয়া বীজের ফাইবার আপনার হজম ব্যবস্থাকে স্বাস্থ্যকর রাখতে এবং নিয়মিত মলত্যাগে সহায়তা করতে পারে।
হাড়ের স্বাস্থ্যের জন্য ভাল: চিয়া বীজ ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের একটি ভাল উৎস, যা হাড়ের ঘনত্ব বজায় রাখতে এবং অস্টিওপোরোসিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ত্বক ও চুলের জন্য উপকারী: চিয়া বীজের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের কোষের ক্ষতি রোধ করতে এবং বয়সের লক্ষণগুলি হ্রাস করতে সাহায্য করে। এতে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডও রয়েছে যা ত্বক এবং চুলকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

 

ওজন কমানোর জন্য কিভাবে চিয়া বীজ খাবেন?

১. চিয়া বীজের পুষ্টি:
ফাইবার: চিয়া বীজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে এবং ক্ষুধা নিয়ন্ত্রণে সাহায্য করে।
প্রোটিন: চিয়া বীজে ভালো পরিমাণে প্রোটিনও থাকে যা পেশী গঠনে এবং শরীরের চর্বি কমাতে সাহায্য করে।
স্বাস্থ্যকর চর্বি: চিয়া বীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা হৃদরোগের ঝুঁকি কমাতে এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

২. চিয়া বীজ খাওয়ার নিয়ম:

সকালের নাস্তায়: দই, দুধ, ফলের সাথে মিশিয়ে খেতে পারেন।
পানীয়: পানি, জুস, স্মুদিতে মিশিয়ে খেতে পারেন।
সালাদ: সালাদের সাথে ছিটিয়ে খেতে পারেন।
ডেজার্ট: পুডিং, মিষ্টি, কেকের সাথে মিশিয়ে খেতে পারেন।
রুটি: রুটির ময়দার সাথে মিশিয়ে রুটি বানাতে পারেন।

৩. প্রতিদিন খাওয়ার পরিমাণ:
প্রতিদিন ১০ থেকে ১৫ গ্রাম চিয়া বীজ খাওয়া যথেষ্ট।
বেশি খাওয়া যাবে না কারণ অতিরিক্ত পরিমাণে খেলে পেটের সমস্যা হতে পারে।

৪. কিছু টিপস:
চিয়া বীজ ভিজিয়ে খাওয়া ভালো। এতে পুষ্টিগুণ বৃদ্ধি পায় এবং হজমে সহজ হয়। চিয়া বীজ কেনার সময় খেয়াল রাখুন যেন তা ভালো মানের হয়। চিয়া বীজ দীর্ঘমেয়াদী ওজন নিয়ন্ত্রণের একটি অংশ হিসেবে ব্যবহার করা উচিত। স্বাস্থ্যকর খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের সাথে এটি ব্যবহার করলে সর্বোচ্চ উপকার পাবেন।

 

চিয়া সিডের অপকারিতা কি?

চিয়া সিড এর অপকারিতা গবেষণায় জানা গেছে, চিয়া সিড প্রোস্টেট ক্যান্সার এবং স্তন ক্যান্সারকে বাড়িয়ে তুলতে পারে। তাই ভালোর কথা ভেবে বেশি বেশি না খেয়ে এটি সীমিত পরিমাণে ব্যবহার করা উচিত। পরিমাণের থেকে বেশি খেলে পেটের সমস্যা হতে পারে।